Islamic Relief Worldwide (IRW)

সর্বশেষ:

লক্ষ্য ও উদ্দেশ্য

সংস্থার উদ্দেশ্য : এমন একটি যত্নশীল বাংলাদেশ দেখতে চাই যেখানে জনগোষ্ঠি হবে ক্ষমতাবান, প্রয়োজনীয় (মৌলিক) চাহিদা হবে পরিপূর্ণ এবং তারা একে অপরের বিপদে সহযোগিতার হাত বাড়িয়ে দিবে যাতে করে সহস্ব্রাব্দীর লক্ষ্যমাত্রার ৮টি ধারায় অবদান রাখবে।

 

 

প্রতিষ্ঠানের দীর্ঘমেয়াদী সুনির্দিষ্ট উদ্দেশ্যসমূহ :

ক) লক্ষ্যিত দরিদ্র ও দুঃস্থ জনগোষ্ঠিকে সংগঠিত করে সম্বনিত উন্নয়ন মুলক এবং পরিবেশ বান্ধব কর্মসূচীর মাধ্যমে টেকসই ও দীর্ঘস্থায়ী জীবনযাত্রার উন্নয়নে উৎসাহিত করা ।

খ) লক্ষ্যিত জনগোষ্ঠিপ্রাকৃতিক ও মানব সৃষ্ঠ দুর্যোগ মোকাবেলায় এবং জলবায়ু পরিবর্তনের পরিবেশের সঙ্গে সহনশীল জীবন যাপনে সক্ষম হবে।

গ) লক্ষ্যিত সুবিধা বঞ্চিত এতিম শিশু ও তাদের পরিবারের টেকসই জীবিকায়নের মাধ্যমে জীবনযাত্রার মান উন্নয়ন করা।

ঘ) লক্ষ্যিত জনগোষ্ঠির স্বাস্থ্যসেবা এবং পুষ্টি মানের উন্নয়নে সহায়তা করা।

ঙ) প্রতিরোধমুলক রোগব্যাধি, পুষ্টি, প্রজনন স্বাস্থ্য ও সঠিক স্বাস্থ্য অভ্যাসবিষয়ক ব্যাপক সচেতনতা সৃষ্টির মাধ্যমে অসুস্থতার হার কমিয়ে আনা।

চ) মৌসুমিক ধর্মীয় কার্যক্রমের মাধ্যমে লক্ষ্যিতসুবিধা বঞ্চিত জনগোষ্ঠির সাময়িক খাদ্য নিরাপত্তা ও পুষ্টি ঘাটতি এবং ধর্মীয় আনন্দ অনুষ্ঠান উদযাপনে অংশগ্রহন নিশ্চিত করা।

ছ) বাংলাদেশের লক্ষ্যিত জেলার সুবিধা বঞ্চিত জনগোষ্ঠি দুর্যোগে সহিষ্ঞু ওয়াস (পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যভাস) সুবিধা পাবার মাধ্যমে সম্পদের এবং নিজেদের রক্ষা করতে সমর্থ হবে।

জ) লক্ষ্যিত দুর্যোগ ও দরিদ্রতার প্রবন জেলার হতদরিদ্র পরিবারের শিক্ষার সুযোগ বঞ্চিত শিশু ও যুবক-যুবতীদের প্রাক শৈশব যত্ন ও বিকাশ, মৈৗলিক ও কারিগরি শিক্ষা, কর্মসংস্থানের জন্য সহযোগিতা এবং ব্যবহারিক ও হিসাব নিকাশের মাধ্যমে দক্ষ জন শক্তিতে পরিণত করা।

ঝ) দুর্যোগে ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠির মধ্যে তাৎক্ষণিক ত্রান সামগ্রী বিতরন ও পুর্ণবাসনে সহায়তা করা।

পার্টনার সংস্থা/গ্রুপ : উত্তরণ ও এস কে এস এবং রমাদান ও কোরবানী কর্মসূচীতে অন্যান্য তালিকা ভুক্ত উন্নয়ন সংস্থা।
সাঙ্গঠনিক কাঠামো সংস্থার বর্তমান মানব সম্পদ ( শুধুমাত্র সিলেট জেলা ) :

 

ক্রমউপজেলার নামনিয়মিতঅনিয়মিতস্বেচ্ছাসেবীসর্বমোট
০১ পুরুষমহিলামোটপুরুষমহিলামোটপুরুষমহিলামোট 
০২সিলেট সিটি কর্পোরেশন০৮০২১০০০০০০০০০০০০০১০
০৩গোয়াইনঘাট০৬০১০৭০০০০০০০০০০০০০৭